News update
  • Sundarbans fire contained after nearly 30 hours     |     
  • Dhaka’s air unhealthy for sensitive groups Tuesday morning     |     
  • Two killed as tractor hits auto-rickshaw in Joypurhat     |     
  • 16 people killed in Israeli air strikes in Rafah     |     
  • Team assigned to check at night if fire reappears in Sundarbans     |     

ঢাকার নগর সমস্যা নিয়ে ভিন্নধর্মী শিল্প প্রদর্শনী

গ্রীণওয়াচ ডেস্ক শিল্প-কারুশিল্প 2022-05-27, 7:08pm

shahid-kabir_s-46b48aba8af239fa8be71f98d5b85a431653656928.jpg




শুক্রবার (২৭ মে) আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে ঢাকার নগর সমস্যা নিয়ে “শৈল্পিক দৃষ্টিতে ঢাকার সমস্যা” শীর্ষক একটি ভিন্নধর্মী প্রদর্শনী শুরু হলো।  


প্রদর্শনীতে নগর গবেষণা ও শিল্পকর্মেও সম্মিলন ঘটিয়ে ১০ জন শিল্পি এবং ৩০ জন স্কুল ছাত্রছাত্রী যে চিত্রকর্মগুলি সৃষ্টি করেছেন তা নিঃসন্দেহে ঢাকার নগর সমস্যা নিয়ে সবাইকে ভাবতে উদ্বুদ্ধ করবে। প্রদর্শনীটি একটি আন্তর্জাতিক গবেষণা উদ্যোগ, যেখানে ৮ টি দেশের ৯ টি গবেষণা প্রতিষ্ঠান এশিয়া এবং আফ্রিকার ১৪ টি শহরের নগরায়ণ নিয়ে কাজ করছে। বাংলাদেশের খুলনা বিশ্ববিদ্যালয় এরই অংশ হিসেবে কাজ করছে ঢাকার নগর সমস্যা নিয়ে।


এই প্রদর্শনীতে খ্যাতনামা ও নবীন শিল্পিরা ৪০ টির বেশি শিল্পকর্ম প্রদর্শন করবেন। এছাড়াও বাচ্চাদের ৩০ টি কাজ প্রদর্শীত হবে এই প্রদর্শনীতে। খ্যাতনামা শিল্পিদেও মধ্যে কাজী গিয়াসউদ্দিন, শহিদ কবির, ঢালী আল মামুন, তৈয়বা বেগম লিপি, এবং মাহবুবুর রহমান এখানে অংশ নিয়েছেন। নবীন শিল্পিদেও মধ্যে আছেন সুনন্দা রানি বর্মন, মাহামুদুল হাসান, মোঃ মোজাহিদুর রহমান সরকার, কুন্তল বারওই, এস এম শাহ্ আনিসুজ্জামান ফারুকি। শিল্পিদেও কাজের উঠে আসা গুরুত্বপূর্ণ সমস্যার মধ্যে রয়েছেঃ পথ শিশুদেও কথা, বস্তির স্বাস্থ্য ও বাসস্থানের গল্প, হারিয়ে যাওয়া পাড়া-মহল্লার কথা, অনিরাপদ-নিরাপদ শহরের পাঁচালী, ও শহরতলির দূরাবস্থার কথন। প্রদর্শনীটির কনসেপ্ট পরিকল্পনা কারি প্রফেসর তানজিল জানান “আমাদেও প্রদর্শনীটি গল্পের মত কওে সাজিয়েছি, যার শুরু ব্যাক্তি সমস্যা কেন্দ্রিক এবং শেষ হয়েছে দার্শনিক প্রশ্ন দিয়ে।” প্রদর্শনী সজ্জ্যা সম্পর্কে বলতে গিয়ে প্রদর্শনীর কিউরেটর সালাউদ্দিন আহমেদ বলেন, “প্রদর্শনীটির আবহ এমন ভাবে তৈরী করা হয়েছে যা মানুষের হৃদয় ছুয়ে যাবে এবং ঢাকাকে নিয়ে তারা নতুনকওে ভাববে।” প্রদর্শনীটির আয়োজক ড. শিল্পিরায় (সহযোগী অধ্যাপক, নগর ও গ্রামীন পরিকল্পনা ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়) মনে করেন যে, এই প্রদর্শনীটি ঢাকার টেকসই নগরায়ন নিয়ে ভাবনাকে উজ্জিবিত করবে। তিনি এই প্রসঙ্গে বলেন যে, “এই প্রদর্শনীর মাধ্যমে আমরা টেকসই নগরায়নের বিষয়ে নাগরিক ও নীতি নির্ধারকদেরকে সচেতনতার বার্তা পৌছেতে চাই।” আশা করা যাচ্ছে, এইঅনন্য সাধারণ প্রদর্শনীটি যারা দেখতে আসবেন তাঁরা আমাদেও এই প্রিয় শহর ঢাকাকে নিয়ে নতুন কওে ভাববার এবং ঢাকার টেকসই নগরায়ন নিয়ে অন্যকে ভাবাবার সুযোগ পাবেন।


প্রদর্শনীটি চলবে ৭ জুন ২০২২ পর্যন্ত। সোমবার থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। বিজ্ঞপ্তি।