News update
  • The Deadliest Days for Journalists in War Zones     |     
  • NY police arrest 300 at pro-Palestinian student protests     |     
  • Dhaka to enhance eco-tech in rice cultivation to cut gas emission     |     
  • Gazans on tenterhooks awaiting news of ceasefire call     |     

উপজেলা নির্বাচনে ১০ গুণ জামানত বৃদ্ধির সিদ্ধান্ত চরম স্বেচ্ছাচারিতা

গণতন্ত্র মঞ্চের সভায় নেতৃবৃন্দ: দুর্বৃত্ত মাফিয়াদের সুবিধার জন্যই এই পদক্ষেপ

রাজনীতি 2024-04-18, 11:38pm

a-meeting-of-the-ganatantra-manch-central-steering-committe-was-held-at-the-central-office-of-nagorik-oikya-on-thursday-f66d065dc307ab646aa30b0702113de61713461908.jpeg

A meeting of the Ganatantra Manch central steering committe was held at the central office of Nagorik Oikya on Thursday.



১৮ এপ্রিল বৃহষ্পতিবার দুপুরে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভা মঞ্চের বর্তমান  সমন্বয়ক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে  অনুষ্ঠিত হয়। 

সভায় বক্তব্য রাখেন  নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না,  বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহবায়ক রফিকুল ইসলাম বাবলু,    রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক এডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি'র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির  রাজনৈতিক পরিষদের সদস্য বহ্নিশিখা জামালী, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম আহ্বায়ক বাবুল বিশ্বাস, গণসংহতি আন্দোলনের সম্পাদক মন্ডলির সদস্য বাচ্চু ভুঁইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক  সমন্বয়ক ইমরান ইমন,  নাগরিক ঐক্যের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুর কাদির, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান, ভাসানী অনুসারী পরিষদের যুগ্ম সদস্য সচিব  হাবিবুর রহমান হাবিব, রাষ্ট্র সংস্কার আন্দোলনের রাজনৈতিক সমন্বয়ক ফরিদুল হক প্রমুখ নেতৃবৃন্দ।

সভায় নেতৃবৃন্দ আসন্ন স্থানীয় সরকারের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে জামানত ১০ গুণ বৃদ্ধি করে এক লক্ষ ও পঁচাত্তর হাজার টাকা করার সিদ্ধান্তকে চরম  খামখেয়ালী ও স্বেচ্ছাচারীতা হিসাবে আখ্যায়িত করেন এবং বলেন কালো টাকার মালিক ও দূর্বৃত্ত মাফিয়াদের সুবিধা দেয়ার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের ফলে সৎ জনবান্ধব নেতা কর্মীদের পক্ষে স্থানীয় সরকারের নির্বাচনে অংশগ্রহণের সুযোগ থাকবেনা।  

তারা বলেন, একদিকে যখন  প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ গোটা নির্বাচন ব্যবস্থা ধ্বসে পড়েছে তখন উপজেলা নির্বাচনে ১০ গুণ জামানত বৃদ্ধির সিদ্ধান্ত নির্বাচনকে অর্থহীন করে তুলবে।

অগণতান্ত্রিক সরকারের অধীনে ২০১৪, '১৮ এবং '২৪ এর ডামী  নির্বাচনে  দেশের জনগণ অংশগ্রহণ করেনি। জনগণকে যেভাবে নির্বাচনে ভোট প্রদানে নিরুৎসাহিত করা হয়েছে উপজেলা নির্বাচনে প্রার্থীদেরকে সেভাবে  নিরুৎসাহিত করতেই সরকারের এই কূটকৌশল। কারণ সরকার ভালো ভাবেই জানে দেশের মানুষ তাদেরকে ভোট দিবে না। গণতন্ত্র মঞ্চ সরকারের এই হঠকারী সিদ্ধান্তকে গণতন্ত্র বিরোধী উল্লেখ করে নির্বাচন প্রত্যাখান করেছে। - প্রেস বিজ্ঞপ্তি