News update
  • “BB lost ability to make independent decisions for banking sector”     |     
  • Flash floods kill at least 68 people in Afghanistan     |     
  • Spanish tourists among four killed in Afg shooting     |     
  • BD, South Asian students under attack by violent mobs in Kyrgyzstan     |     
  • Woman, son among four die as lightning strikes in Narsingdi     |     

জ্বলছে সুন্দরবন, কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি

গ্রীণওয়াচ ডেস্ক বিপর্যয় 2024-05-05, 7:49am

ksiuifioiwf-36f7600ac40fdc449257bef581accc421714873747.jpg




সাড়ে পাঁচ ঘণ্টা ধরে জ্বলছে সুন্দরবন। আজ শনিবার (৪ মে) বিকেল সাড়ে ৪টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া টহল ফাঁড়ি আগুনের খবর পায়। এরপর স্থানীয়দের সঙ্গে নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে চারটি টহল ফাঁড়ির সদস্য। ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিসের সদস্যরা। তবে, পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তার (ডিএফও) কাজী নুরুল করিমের তথ্য বলছে, কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নেভানোর কাজ শুরু করতে পারেনি তারা। এদিকে, অগ্নিকাণ্ডের ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত কার্যদিবসের তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। 

ডিএফও কাজী নুরুল করিম আজ রাত ১০টায় জানান, প্রচণ্ড তাপদাহ ও দুর্গম এলাকায় আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিস ইউনিট নিয়ে ছুটে আসে। তিনি বলেন, প্রথমে আগুন নিয়ন্ত্রণে পানির উৎস খুঁজি। কিন্তু, কাছাকাছি কোনো পানি পাওয়া যায়নি। অনেক দূরে ভোলা নদী থেকে পানি এনে আগুন নিয়ন্ত্রণ করতে হবে। এরই মধ্যে সন্ধ্যা নেমে যায়। তাই আগুনের কাছে আর যাওয়া সম্ভব হয়নি। তবে, স্থানীয় এলাকাবাসী এবং বনরক্ষীদের চেষ্টায় অল্প পানি সরবরাহ করে প্রাথমিকভাবে আগুন যাতে ছড়াতে না পারে, সেটি করা হয়েছে। 

আগামীকাল সকালে আমরবুনিয়া এলাকার ভোলা নদী থেকে পানির সংযোগ স্থাপন করে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা হবে উল্লেখ করে নুরুল করিম বলেন, আগুন বেশি দূর ছড়াতে পারেনি। অল্প অল্প করে আগুন জ্বলছে, রাতের মধ্যেও ছড়ানোর আশঙ্কা নেই।

কী করে আগুন লেগেছে জানতে চাইলে ডিএফও কাজী নুরুল করিম বলেন, এখনও সঠিক কারণ বের করা যায়নি। তবে, স্থানীয়রা একেকজন একেক তথ্য দিচ্ছে। সব তথ্যই আমলে নিয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে৷ কমিটির অন্য দুই সদস্য হলেন—চাঁদপাই রেঞ্জের জিউধার স্টেশন অফিসার মো. ওবায়দুর রহমান এবং ধানসাগর স্টেশন অফিসার মো. রবিউল ইসলাম। আগামী সাত কার্যদিবসের মধ্যে আগুন লাগার সঠিক কারণের প্রতিবেদন জমা দেবে এই কমিটি। 

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. সাইদুল আলম চৌধুরী বলেন, বিকেলে আগুনের খবর পেয়ে দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছালেও নানা প্রতিকূলতার কারণে আগুন নেভানোর কাজ শুরু করতে পারেনি। তবে, আগুন লাগার স্থান চিহ্নিত করে রাখা হয়েছে। রোববার সকাল থেকে কাজ শুরু করা হবে। এনটিভি নিউজ