News update
  • Dhaka’s air quality ‘unhealthy’ Friday morning     |     
  • People’s unity urged to establish right on 54 common rivers     |     
  • UZ Polls: Voter turnout to increase in 2nd phase: Commissioner      |     
  • 24 dengue patients hospitalised in 24 hrs     |     
  • BNP expels 4 more leaders for contesting Upazila polls     |     

বাফেলো’র গোলাগুলির ঘটনাকে ' অভ্যন্তরীন সন্ত্রাসবাদ' বললেন বাইডেন

গ্রীণওয়াচ ডেস্ক খবর 2022-05-18, 7:49am

03180000-0aff-0242-de4f-08da383414c2_w408_r1_s-8009e90566acae713d5b0ee622fc69461652838567.jpg




গত সপ্তাহান্তে নিউইয়র্কের বাফেলোতে বর্ণবাদী তাণ্ডবে একজন শ্বেতাঙ্গ কিশোর বন্দুকধারী নির্বিচারে গুলিবর্ষণ করে, একটি মুদি দোকানে থাকা ১০ কৃষ্ণাঙ্গ লোককে হত্যা করে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার ওই হত্যাকাণ্ডকে "শ্বেতাঙ্গ আধিপত্যের দ্বারা পরিচালিত " অভ্যন্তরীন সন্ত্রাসবাদ" বলে ঘোষণা করেছেন।

প্রেসিডেন্ট বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন টপস ফ্রেন্ডলি মার্কেটে নিহতদের আত্মীয় এবং আরও তিনজন যারা আহত হয়েছিল, তাদের আত্মীয়দের সাথেও একান্তে দেখা করেন।

বাইডেন ওই হামলার নিন্দা করে বলেছেন, "শ্বেতাঙ্গ আধিপত্য একটি বিষ" যার "আমেরিকাতে কোনো স্থান নেই। একদমই নেই।"

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে “ ঘৃণা ও ভীতিকে অনেক বেশি উত্সাহিত করা হয়েছে এবং সংকল্প ব্যক্ত করেন যে মন্দ কিছু জয়ী হবে না। ঘৃণা ও টিকবে না”।

বাইডেন অতীতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের বিষয়ে কংগ্রেসকে আইন পাস করার আহ্বান জানিয়েছিলেন, কিন্তু "আমাদের রাস্তায় হামলার অস্ত্র না রাখার বিষয়টি " বছরের পর বছর ধরে প্রত্যাখ্যান করা হয়েছে।" যুক্তরাষ্ট্রের সংবিধান নাগরিকদের বন্দুকের মালিকানাকে অনুমোদন করে, এবং বন্দুক নিয়ন্ত্রণের সমর্থকরা আগ্নেয়াস্ত্র বিক্রি এবং ও তার মালিকানার কঠোর নিয়মের বিরুদ্ধে বন্দুক লবির বিরোধিতা কাটিয়ে উঠতে পারেনি।

১৮-বছর-বয়সী পেটন গেনড্রন পূর্ব পরিকল্পিতভাবে হামলার আগে প্রধানত কালো মানুষদের পাড়ায় গিয়ে ওই মুদি দোকানের বিন্যাসটি বের করে হামলার ছক কষে। গুলিতে নিহত ১৩ জনের মধ্যে ১১ জনই ছিল কৃষ্ণাঙ্গ।

ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন, এফবিআই হামলাটিকে ঘৃণামূলক অপরাধ হিসেবে তদন্ত করছে।

পুলিশ বলছে, গেনড্রন নিউইয়র্কের কনক্লিনে তার বাড়ি থেকে ৩২০ কিলোমিটার দূরে গাড়ি চালিয়ে এসেছিল। হামলার সময় সে একটি এআর-১৫-স্টাইলের রাইফেল থেকে গুলি চালায়। এছাড়া, সে বডি আর্মার বা বুলেট প্রুফ জ্যাকেট পরেছিল এবং ইন্টারনেটে হত্যাকাণ্ডকে লাইভস্ট্রিম করতে একটি হেলমেট ক্যামেরা ব্যবহার করে।

বাফেলোর পুলিশ কমিশনার জোসেফ গ্রামাগলিয়া সোমবার সিএনএনকে বলেছেন, শ্যুটার টপস ফ্রেন্ডলি মার্কেট থেকে পালাতে পারলে, অন্য দোকানে গিয়ে আরও বেশি লোককে গুলি করার পরিকল্পনা করেছিল বলে স্বীকার করেছে।

বাফেলো পুলিশ কর্মকর্তা বলেছেন, "সে তার গাড়িতে উঠতে যাচ্ছিল এবং জেফারসন অ্যাভিনিউ থেকে নেমে গাড়ি চালিয়ে আবারও ওই একই কাজ করার পরিকল্পনা করছিল।"

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গুলি চালানোর ঘটনার নিন্দা করেছেন। তার মুখপাত্র রবিবার বলেছেন, "বাফেলোতে বর্ণবাদী সহিংস চরমপন্থী ওই জঘন্য ঘটনায় গুতেরেস‘মর্মাহত’ হয়েছেন। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।