News update
  • Dhaka’s air quality ‘moderate’ Saturday morning     |     
  • World court opens hearings on request to halt Rafah incursion     |     
  • US sanctions against RAB will stay: State Department     |     
  • 216kg cannabis seized in Sirajganj; 2 drug peddlers held     |     

ঢাকাসহ ২৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

গ্রীণওয়াচ ডেস্ক ক্যাম্পাস 2024-05-04, 8:13am

images-1-9-d43ef080295e150204aacdb21773ab2a1714788893.jpeg




তীব্র তাপপ্রবাহের কারণে বর্ধিত ছুটির পর শনিবার (৪ মে) সারা দেশে মাধ্যমিকের শ্রেণিকার্যক্রম নিয়মিতভাবে শুরুর সিদ্ধান্ত নেওয়া হলেও শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বন্ধ থাকছে ঢাকাসহ দেশের ২৫ জেলার মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান।

পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী, রাজশাহী ও খুলনা বিভাগের সব জেলা (রাজশাহীর ৮টি ও খুলনার ১০টি); ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল; চট্টগ্রাম বিভাগের চাঁদপুর এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে আজ শনিবার (৪ মে)।

শুক্রবার (৩ মে) শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এমএ খায়েরের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অংশে তীব্র তাপদাহ এখনও বিরাজমান থাকায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, শনিবার থেকে যথারীতি সারা দেশে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শ্রেণিকার্যক্রম চালু রাখার কথা ছিল। এছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সপ্তাহে ছয়দিন (শুধুমাত্র শুক্রবার ছুটি) মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই পাঠদান কার্যক্রম চলার কথা।

প্রসঙ্গত, ঈদুল ফিতরের ছুটি শেষে ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়। এরপর ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরদিন সোমবার (২৯ এপ্রিল) হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের আদেশ দেন।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন জানিয়েছেন, আগামী রোববার (৫ মে) থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের দেওয়া শর্তগুলো মেনে বিদ্যালয় পরিচালনা করতে হবে। যদি চলমান তাপমাত্রার পরিস্থিতি আরও খারাপ হয়, এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নেওয়া হবে। তথ্য সূত্র আরটিভি নিউজ।