News update
  • BNP urges voters to boycott upazila polls     |     
  • Kenya floods death toll at 228 as crisis persists     |     
  • Floods in Brazil kill at least 57, force 70,000 from homes     |     
  • Sundarbans fire: Low tide delaying dousing operation     |     
  • 2 Bangladeshis seriously injured in ‘landmine explosion’ near Myanmar border     |     

বৈধতা চাওয়ার আগে তালিবানের প্রতিশ্রুতি পূরণ করা উচিত : যুক্তরাষ্ট্র

গ্রীণওয়াচ ডেস্ক কৌশলগত 2023-02-05, 8:20am

06a20000-0aff-0242-9562-08db06f70460_cx0_cy10_cw0_w408_r1_s-1929e84bd4455fe806f613318e6b942e1675563621.jpg




আফগানিস্তানের ইসলামপন্থী তালিবানের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ায়, শুক্রবার যুক্তরাষ্ট্র নতুন করে সমালোচনা করে বলেছে, তাদের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে তখুনি, যখন তারা দায়িত্বশীল উপায়ে দেশ পরিচালনা করবে এবং দেশটির নারীসহ সব আফগানের অধিকারকে সম্মান করবে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগের সমন্বয়কারী জন কার্বি ভিওএ-কে বলেছেন, তালিবান সরকার আন্তর্জাতিক সম্প্রদায় থেকে নিজেদেরকে বিচ্ছিন্ন করে রাখবে, যদি না তারা নারীদের ওপর থেকে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়।

কার্বি জোর দিয়ে বলেন, "তালিবান প্রশাসন যদি বৈধ বলে বিবেচিত হতে চায়, যদি তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি চায়, যদি তারা তাদের দেশে আর্থিক সাহায্য এবং বিনিয়োগ চায়, তাহলে তাদের সবার আগে উচিত তাদের প্রতিশ্রুতিগুলো পূরণ করা, তাদের বাধ্যবাধকতা মেনে চলা এবং সেই অনুযায়ী আচরণ করা।"

২০২১ সালের আগস্টে তালিবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখল করে এবং তারপর থেকে দেশটিতে কঠোর বিধিনিষেধ প্রয়োগ করে, যা নারী ও মেয়েদের সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক জীবনে অংশগ্রহণের অধিকারকে মারাত্মকভাবে ক্ষুণ্ণ করেছে।

কট্টরপন্থী শাসকরা আফগানিস্তানকে বিশ্বের একমাত্র দেশে পরিণত করেছে, যেখানে মেয়েদের মাধ্যমিক স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে পড়া নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া তালিবান আফগান নারীদের জাতীয় ও আন্তর্জাতিক বেসরকারি সংস্থার জন্য কাজ করা নিষিদ্ধ করেছে, যারা সংঘাত-বিধ্বস্ত দেশটির লাখ লাখ মানুষকে মানবিক সহায়তা প্রদান করে আসছিল। উপরন্তু নারীদের পার্ক, ব্যায়মাগার এবং পাবলিক গোসলখানা ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মানবাধিকার বিষয়ে উদ্বেগ বিশ্ব সম্প্রদায়কে আফগানিস্তানের বৈধ শাসক হিসেবে তালিবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি না দিতে ভূমিকা রেখেছে।

তালিবান তাদের নীতির সমালোচনা প্রত্যাখ্যান করে বলেছে, তারা আফগান সংস্কৃতি এবং তাদের ইসলামী শরিয়া আইনের ব্যাখ্যা অনুসারে দেশ পরিচালনা করছে। তবে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলির আলেমরা তাদের এই দাবিগুলিকে খারিজ করে দিয়ে বলেছেন, ইসলাম নারীদের কাজ করার এবং শিক্ষা নেওয়ার সম্পূর্ণ অধিকার দেয়।

কার্বি আফগানিস্তানে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে কার্যত শাসকদের সন্ত্রাসবিরোধী অভিযান নিয়েও প্রশ্ন তোলেন। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।