News update
  • Pulitzer Prizes in journalism go to NYT, W Post, AP, others     |     
  • Putin in his 5th term as president, in control than ever      |     
  • 21 students injured as lightning strikes Faridpur madrasah     |     
  • Dhaka’s air ‘unhealthy for sensitive groups’ Wednesday morning     |     

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের বেলুন; ব্লিংকেনের চীন সফর স্থগিত

গ্রীণওয়াচ ডেস্ক কৌশলগত 2023-02-04, 9:06am

06a20000-0aff-0242-03ec-08db0603b459_w408_r1_s-e36525910d040457ce8cabacbeb3ce2a1675479974.jpg




যুক্তরাষ্ট্রের আকাশসীমায় একটি চীনা নজরদারি বেলুন দেখা যাওয়ার পরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন চীন সফরে রওয়ানা হওয়ার কয়েক ঘন্টা আগে ঐ সফর স্থগিত করেছেন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সংবাদদাতাদের বলেন, ব্লিংকেন চান না যে, ঘটনাটি নিয়ে বেশি আলোচনা হোক। পররাষ্ট্র মন্ত্রী হিসেবে ব্লিংকেনের জন্য এটি ছিল প্রথম নির্ধারিত সফর।

চীনের পররাষ্ট্র মন্ত্রকের একজন মুখপাত্র বেলুনটি প্রকৃতপক্ষে চীনের বলে নিশ্চিত করার পরপরই এই সংবাদ আসে। ওই মুখপাত্র জানান, এটি বেসামরিক এয়ারশিপ ছিল যা মূলত আবহাওয়া গবেষণার জন্য ব্যবহৃত হয়েছিল এবং “এর পরিকল্পিত গতিপথ থেকে বিচ্যুত হয়েছিল।”

ওই মুখপাত্র বলেন, চীন যুক্তরাষ্ট্রের আকাশে অনিচ্ছাকৃত প্রবেশের জন্য অনুতপ্ত এবং তারা এই বিষয়ে যুক্তরাষ্ট্রের সাথে যোগাযোগ অব্যাহত রাখবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বুধবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় মন্টানা রাজ্যে বেলুনটি আবিষ্কার করেন। এটি যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর এমন তিনটি ঘাঁটির মধ্যে একটি যেখানে যুক্তরাষ্ট্রের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করা হয়।

যুক্তরাষ্ট্রের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সংবাদদাতাদের বলেন, তাদের ধারণা বেলুনটি “নজরদারির জন্য প্রস্তুত করা হয়েছে এবং স্পষ্টতই তারা এই বেলুনটিকে তথ্য সংগ্রহের জন্য সংবেদনশীল স্থানের ওপর দিয়ে ওড়ানোর চেষ্টা করছে।”

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন উভয়েই স্নায়ু যুদ্ধের সময় এরকম নজরদারি বেলুন ব্যবহার করেছিল।

নজরদারি বেলুনগুলো সাধারণত ৮০ হাজার থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় কাজ করে যা বাণিজ্যিক বিমান চলাচল এবং ফাইটার জেটের অপারেটিং স্তরের অনেক উপরে। তথ্য সূত্র ভয়েস অফ আমেরিকা বাংলা।