News update
  • MV Abdullah leaving UAE for Bangladesh today     |     
  • Hamas, studying new Israeli truce proposal, puts out hostage video     |     
  • Son held for killing mother over marriage plea in Chandpur     |     
  • ‘Shame on you’ greet guests at White House correspondents’ dinner      |     

২০২৫ অর্থবছরে ১৪ বিলিয়ন ডলার বিনিয়োগের ঘোষণা আদানির

গ্রীণওয়াচ ডেস্ক অর্থনীতি 2024-03-28, 7:29pm

kjdjhkfl-5131ad838ae9c94c51fa329af52318641711632564.jpg




ভারতের বৃহত্তম বহুজাতিক প্রতিষ্ঠান আদানি গ্রুপ দেশটিতে ১৪ বিলিয়ন মার্কিন ডলার বা ১.২ লাখ কোটি রুপি বিনিয়োগ করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির আগামী বছরের মার্চে শেষ হতে যাওয়া অর্থ-বছরের মধ্যে এই বিনিয়োগ করা হবে বলে ঘোষণা দিয়েছে আদানি। এ বিনিয়োগের সিংহভাগ যাবে সবুজ বা নবায়নযোগ্য জ্বালানি খাতে। 

রিনিউয়েবল পাওয়ার, গ্রিন হাইড্রোজেন ও গ্রিন ইভাকুয়েশনের মতো প্রতিষ্ঠানটির নানা গ্রিন এনার্জি ব্যবসায়ে ১.২ লাখ কোটি রুপির ৭০ শতাংশ বিনিয়োগ করা হবে। বাকি ৩০ শতাংশ অর্থ বিমানবন্দর ও নদীবন্দর সম্প্রসারণে ব্যবহার করা হবে। 

চলতি অর্থবছরের বিনিয়োগের তুলনায় ২০২৫ সালের পরিকল্পিত এই বিনিয়োগের পরিমাণ ৪০ শতাংশ বেশি হতে যাচ্ছে। এ বছরের মার্চের মধ্যে ইতোমধ্যে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আগামী ৭-১০ বছরের মধ্যে প্রতিষ্ঠানের ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত পরিবর্তন করে দ্বিগুণ অর্থাৎ ২০০ বিলিয়ন ডলার করার পরিকল্পনা করেছে আদানি। গ্রুপের আগামী ৫-১০ বছরের মধ্যে বিমানবন্দর ব্যবসায়ে ৬০ হাজার কোটির বেশি রুপি বিনিয়োগের ঘোষণার পরপরই এই নতুন পরিকল্পনার কথা জানানো হলো।

এ ব্যাপারে আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক করণ আদানি জানান, তাদের কোম্পানি পাঁচ বছরের মধ্যে টার্মিনাল ও রানওয়ের সক্ষমতায় অর্ধেক বিনিয়োগ করার পরিকল্পনা করছে এবং বাকি অর্ধেক আগামী ১০ বছরের মধ্যে বিমানবন্দরগুলোর সিটি-সাইড উন্নয়নের জন্য বরাদ্দ করা হবে। বিমান চলাচলের বাজারের ক্রমবর্ধমান চাহিদাকে পুঁজি করে, আদানি গ্রুপ ২০৪০ সালের মধ্যে বিমানবন্দরের সক্ষমতা দ্বিগুণ করার পরিকল্পনা করছে৷

তিনি বলেন, “আমাদের বিমানবন্দরগুলোতে বর্তমানে বছরে ১১০ মিলিয়ন যাত্রী (এমপিএ) ধারণের সক্ষমতা রয়েছে৷ এই সমক্ষমতা বাড়ানো হবে আরও তিনগুণ। লক্ষ্ণৌতে একটি নতুন টার্মিনাল তৈরি করা হয়েছে। আগামী মার্চের মধ্যে নাভি মুম্বাইতে একটি টার্মিনাল খোলা হবে। এরপর হবে গুয়াহাটিতে। আমরা আহমেদাবাদ ও জয়পুরের জন্যও নতুন টার্মিনালের পরিকল্পনা করছি। সামগ্রিকভাবে, ২০৪০ সালের মধ্যে আমরা প্রায় ৩০০ এমপিএ’র একটি সম্মিলিত সক্ষমতার জন্য অপেক্ষা করছি।”